মঙ্গলবার , ২২ মার্চ ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. করোনা ভাইরাস
  2. খেলার খবর
  3. চাকরির খবর
  4. তথ্য ও প্রযুক্তি
  5. ধর্ম
  6. বাংলাদেশ
  7. বিনোদন
  8. বিশ্ব
  9. ব্যবসা বাণিজ্য
  10. মতামত
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা

 স্বর্ণের দাম কমে ৭৭ হাজার টাকা ভরি!!!

প্রতিবেদক
akib shuvo
মার্চ ২২, ২০২২ ৮:১২ পূর্বাহ্ণ

বিশ্ববাজারে দাম কমার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও স্বর্ণের দাম কমানো হয়েছে। সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫০ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৭ হাজার ৯৯ টাকা হয়েছে।

আগামীকাল মঙ্গলবার থেকে স্বর্ণের এই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

ভালো মানের স্বর্ণের পাশাপাশি কমানো হয়েছে সব ধরণের স্বর্ণের দাম। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম কমানো হয়েছে ৪৫৮ টাকা থেকে ১ হাজার ৫০ টাকা পর্যন্ত। তবে রূপার দামে কোনো পরিবর্তন আসেনি।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি মঙ্গলবার (২১ মার্চ) বৈঠক করে এই দাম কমানোর সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি এম এ হান্নান সই করা এক বিজ্ঞপ্তিতে দাম কমানোর এ সিদ্ধান্ত জানানো হয়।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা কমিয়ে করা হয়েছে ৭৭ হাজার ৯৯ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা কমিয়ে ৭৩ হাজার ৬০০ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬৩ হাজার ১০২ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৪৫৮ টাকা কমিয়ে করা হয়েছে ৫২ হাজার ৬০৫ টাকা।

স্বর্ণের দাম বাড়লেও রূপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারিত রয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর মাধ্যমে চলতি মাসে দেশের বাজারে দু-দফা স্বর্ণের দাম কমানো হলো। এর আগে ১৬ মার্চ সবচেয়ে ভাল মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৮ হাজার ১৪৯ টাকা করা হয়।

অবশ্য দু-দফা দাম কমানোর আগে চলতি বছরে দেশের বাজারে তিন দফা স্বর্ণের দাম বাড়ানো হয়। এর মধ্যে গত ৯ মার্চ ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে করা হয় ৭৯ হাজার ৩১৫ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ৯৩৩ টাকা বাড়িয়ে ৭৫ হাজার ৬৯৯ টাকা করা হয়। ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম ৮১৬ টাকা বাড়িয়ে ৬৪ হাজার ৯৬৮ টাকা করা হয়। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৬৪২ টাকা বাড়িয়ে করা হয় ৫৪ হাজার ৬২ টাকা।

তারও আগে গত ৩ মার্চ সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৩ হাজার ২৬৫ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ২৬৫ টাকা করা হয়।

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরির দাম ৩ হাজার ৯১ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ৭৬৬ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৬৪ হাজার ১৫২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ৫৩ হাজার ৪২১ টাকা করা হয়।

সর্বশেষ - চাকরির খবর

আপনার জন্য নির্বাচিত

রুবেলের চিকিৎসায় পাশে দাড়াল সাকিবের প্রতিষ্ঠান মোনার্ক মার্ট

খুলনায় ইজিবাইকচালক হত্যার অভিযোগে ৪ জনের যাবজ্জীবন

মেহেদি হাতে ঈদ উৎসব ভিবিডি ফরিদপুর জেলা

টাঙ্গাইল জেলা জাতীয় পার্টির উদ্যোগে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন 

রমজান মাসে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের সময়সূচী নির্ধারণ

আইপিএলে তাসকিনের পরিবর্তে জায়গা করে নিল জিম্বাবুয়ের মুজারাবানি

প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে ২৩৩ রান

ইসলামি দর্শনে মানুষ সৃষ্টি ও জন্মগতভাবে স্বাধীন.

‘স্বাধীনতা শোভাযাত্রা’ করবে বিএনপি

‘স্বাধীনতা শোভাযাত্রা’ করবে বিএনপি

খরচের চেয়ে বেশি টোল আদায় হবে পদ্মা সেতুতে: অর্থমন্ত্রী..