শুক্রবার , ২৫ মার্চ ২০২২ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. করোনা ভাইরাস
  2. খেলার খবর
  3. চাকরির খবর
  4. তথ্য ও প্রযুক্তি
  5. ধর্ম
  6. বাংলাদেশ
  7. বিনোদন
  8. বিশ্ব
  9. ব্যবসা বাণিজ্য
  10. মতামত
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা

একের ভেতর অনেক

প্রতিবেদক
ifrat nisa
মার্চ ২৫, ২০২২ ১০:১৮ পূর্বাহ্ণ

রং কেবল রং নয়; স্থাপত্যে রং ‘একের ভেতর অনেক’ ভূমিকা পালন করে। এই যেমন স্থাপত্যটাকে টেকসই করে। ঝড়, বৃষ্টি, রোদ, ধুলার ঝাপটা থেকে বাঁচায়। আবার একটা নির্দিষ্ট আবহ সৃষ্টি করে ওই স্থাপত্য নির্মাণের উদ্দেশ্যসাধনে সহায়তা করে। এই যেমন হলুদ রং ক্ষুধা উদ্রেককারী। তাই এখন অনেক হোটেল আর রেস্তোরাঁর ভেতরের দেয়াল রাঙানো হচ্ছে হলুদের ছোঁয়ায়। দেখে নেওয়া যাক স্থাপত্যের রং কীভাবে প্রভাব ফেলে।

স্থাপত্যে বিভিন্ন রঙের প্রভাব নিয়ে রয়েছে স্থপতি ও মনোবিজ্ঞানীদের অসংখ্য গবেষণা
স্থাপত্যে বিভিন্ন রঙের প্রভাব নিয়ে রয়েছে স্থপতি ও মনোবিজ্ঞানীদের অসংখ্য গবেষণা

‘হাউ কালার ইফেকটস আর্কিটেকচার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আর্ক ডেইলি

ডটকম। সেখানে স্থাপত্যে বিভিন্ন রঙের প্রভাব নিয়ে স্থপতি ও মনোবিজ্ঞানীদের গবেষণার ফলাফল তুলে ধরা হয়েছে। এই যেমন নীল রং মানুষকে ‘সজাগ’ রাখে, জেগে থাকতে সাহায্য করে। আবার কেউ যদি মন–খারাপ ভাবটা উদ্‌যাপন করতে চান, তাহলে নীলচে রঙের একটা ঘরে গিয়ে এক কোনায় চুপচাপ বসে থাকতে পারেন।

মানুষের একেকটি অনুভূতির সঙ্গে গভীর সম্পর্ক আছে একেক রঙের। যেমন লাল রং ভয় বা বিপদের সঙ্গে সম্পর্কিত। সেটি মানুষের রক্তের রং লাল হওয়ায় কারণেও হতে পারে। লাল আসক্তি, উত্তেজনা, উষ্ণতা, ভয়, রাগ—এ রকম নানা কিছুকে নির্দেশ করে।

কোথায়, কীভাবে লালের কোন শেড ব্যবহার করছেন এটা গুরুত্বপূর্ণ
কোথায়, কীভাবে লালের কোন শেড ব্যবহার করছেন এটা গুরুত্বপূর্ণ 
ছবি: সংগৃহীত
এটা নির্ভর করে আপনি কোথায় লালের কোন শেড ব্যবহার করছেন। লালের গাঢ় শেডগুলো, যেমন মেরুন বা ওয়াইন রংগুলো প্রলুব্ধকর আবহ সৃষ্টি করে। আবার যদি একটু উজ্জ্বল বা নিয়ন লাল ব্যবহার করেন, সেটা বেশ বন্ধুভাবাপন্ন একটা আবহ সৃষ্টি করে।
বাচ্চাদের খেলার জায়গা, ডে কেয়ার, কিন্ডারগার্ডেন হতে পারে হলুদবাচ্চাদের খেলার জায়গা, ডে কেয়ার, কিন্ডারগার্ডেন হতে পারে হলুদ
ছবি: সংগৃহীত
তবে বিভিন্ন শেডের লাল রঙের ব্যবহারে আবার অনন্য একটা মুড সৃষ্টি করা যেতে পারে। কোনো নিরপেক্ষ রঙের মাঝে লাল দিয়ে কিছু আঁকা বা নকশা করা হলে সেটা আকর্ষণীয় হবে।
পাশাপাশি থাকতে পারে কাছাকাছি বেশ কয়েকটি রং পাশাপাশি থাকতে পারে কাছাকাছি বেশ কয়েকটি রং 
ছবি: সংগৃহীত
তবে ঘরের আকার ছোট হলে লাল ব্যবহার না করাই ভালো, তাতে স্পেসটা আরও ছোট মনে হবে। যেকোনো গাঢ় রঙে জায়গা ছোট দেখায়। কমলাও উজ্জ্বল রং, তবে লালের মতো চড়া নয়। আপনি উজ্জ্বল রঙের ‘ভক্ত’ হলে বসার ঘরটিকে কমলায় রাঙিয়ে তুলতে পারেন। তবে কাছাকাছি কয়েকটা শেড ব্যবহার করলে বেশি ভালো হবে।
ব্যবহার করতে পারেন কাছাকাছি কয়েকটা শেড ব্যবহার করতে পারেন কাছাকাছি কয়েকটা শেড 
ছবি: সংগৃহীত
হলুদ ‘হ্যাপি মুডে’র রং। এই রং দিয়েই আপনি ঘরের পুরোটাই রাঙিয়ে তুলতে পারেন। ‘শান্ত’ এই রঙের বৈশিষ্ট্যের কারণে বাচ্চার ঘর, ডে কেয়ার বা কিন্ডারগার্টেনে ব্যবহার করা যেতে পারে।
কমলাও উজ্জ্বল রং, তবে লালের মতো চড়া নয়কমলাও উজ্জ্বল রং, তবে লালের মতো চড়া নয়
ছবি: সংগৃহীত
অনেকের মতে হলুদ ক্ষুধা উদ্রেককারী রং। তাই অনেক রেস্তোরাঁতেও এখন হলুদের ব্যবহার চলে। এদিকে সবুজ খুবই আরামদায়ক রং। বিশেষ করে নিয়ন সবুজ, কলাপাতা বা টিয়াসবুজ।
হলুদ আর সবুজ– দুটোই ‘ফ্রেন্ডলি’ রং হলুদ আর সবুজ– দুটোই ‘ফ্রেন্ডলি’ রং 
ছবি: সংগৃহীত
সাদার পাশে সবুজ আরও অর্থপূর্ণভাবে ফুটে ওঠে। তাই মৈত্রী (ফ্রেন্ডলি) আবহ তৈরিতে সবুজ আর সাদা পাশাপাশি রেখে রাঙাতে পারেন আপনার দেয়াল। পাবলিক স্পেস, যেমন ড্রয়িংরুমের জন্য অনেকেরই পছন্দের রং নীল।
আলোকে নাটকীয়ভাবে ব্যবহার করতে চাইলে নীলের বিকল্প নেই আলোকে নাটকীয়ভাবে ব্যবহার করতে চাইলে নীলের বিকল্প নেই 
ছবি: সংগৃহীত
কাছাকাছি অন্য রং বা নীলের একাধিক শেড অথবা সাদার সঙ্গে ব্যবহার করে বাড়ির বাইরের অংশেও ব্যবহার করা যেতে পারে নীল। ঘরের বাইরের দিকে আলোর রহস্যময় ব্যবহার করতে চাইলে বাইরের দেয়ালে নীলই সেরা।
স্থাপত্যের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে রঙের সঠিক ব্যবহারের ওপর স্থাপত্যের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে রঙের সঠিক ব্যবহারের ওপর 
ছবি: সংগৃহীত
রঙের ক্ষেত্রে নিজের বাসাকে অন্য সব বাসা থেকে যদি আলাদা করতে চান, তাহলে ব্যবহার করতে পারেন বেগুনি। অন্যদিকে, মডার্ন স্থাপত্যে বাইরের দিকে যে রং সবচেয়ে বেশি ব্যবহার করা হয়, সেটি হলো সাদা। সাদা পবিত্রতা আর শুভ্রতার রং।
বেগুনী অনন্য বেগুনী অনন্য 
ছবি: সংগৃহীত
স্থাপত্যের ডিজাইন যদি এমন হয় যে সেখানে আলো–ছায়ার খেলা আছে, তাহলে বাইরের দিকে সাদা রং ব্যবহার করাই সবচেয়ে উপযোগী হবে। অন্যদিকে, ভেতরের দেয়ালে সাদা ব্যবহার করলে সেই স্পেসটা বড় দেখায়, উজ্জ্বল দেখায়।
সাদায় ছোট স্পেস বড় দেখাবে সাদায় ছোট স্পেস বড় দেখাবে 
ছবি: সংগৃহীত
এ কারণেই সিলিংয়ে সাধারণত সাদা রং ব্যবহার করা হয়। অন্যদিকে, আপনি যদি দেয়াল পেইন্টিং বা নানা কিছু দিয়ে সাজাতে চান, সে ক্ষেত্রেও সাদা হবে সেরা, যাতে অন্য সব রং তার সক্রিয়তা নিয়ে ফুটে উঠতে পারে।
স্থাপত্যে আলো ছায়ার খেলা দেখাতে চাইলে সাদার বিকল্প নেই স্থাপত্যে আলো ছায়ার খেলা দেখাতে চাইলে সাদার বিকল্প নেই 
ছবি: সংগৃহীত

সর্বশেষ - চাকরির খবর

আপনার জন্য নির্বাচিত

জীবিত থাকা সত্তেও তিনি ‘মৃত’

এডিফাই কোচিং সেন্টার এর আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত কুইজ প্রতিযোগিতার পুরষ্কার বিতরনী অনুষ্ঠান ২০২২

রমজানের মধ্যেও নিয়মিত ক্লাস চলাবে ইসলামী বিশ্ববিদ্যালয়

ইংল্যান্ডের কাছে হারের মধ্য দিয়ে বিশ্বকাপ মিশন শেষ হল বাংলাদেশ নারী দলের

দক্ষিণ আফ্রিকায় দারুন এক সিরিজ জয় করল বাংলাদেশের

ঘণ্টাব্যাপী মানববন্ধনে চর চটকিমারা এলাকার দুই শতাধিক নারী-পুরুষ

দুবাইয়ের শাসক প্রিন্সেস হায়া ও শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম

যুক্তরাষ্ট্র সুইচ ব্লেড ড্রোন চালানো শেখাচ্ছে ইউক্রেনের সেনাদের !

আবাসিক খাতে গ্যাসের দাম ২০ শতাংশ বাড়ানোর সুপারিশ ‘বিইআরসি’ কারিগরি কমিটির

তিন ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ