mango
Bangladeshi mango

আম একটি মৌসুমি ফল এটি শরীরের জন্য অনেক উপকারি । যুক্তরাষ্ট্রের খাদ্য অধিদপ্তর (USDA) এর তথ্য অনুযায়ী এক কাপ (১৬৫ গ্রাম) আমের মধ্যে রয়েছে ক্যালরি – ৯৯ কিলো ক্যালরি, কার্বোহাইড্রেট  ২৪.৭ গ্রাম, সুগার – ২২.৫ গ্রাম, ডায়েটারি ফাইবার বা আঁশ ২.৬ গ্রাম

প্রোটিন – ১.৪ গ্রাম, ফ্যাট ০.৬ গ্রাম। তাছাড়াও আমের মধ্যে রয়েছে নানা ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেলস।তবে আপনি যদি এর স্বাদে মজে গিয়ে বেশি করে  আম খেয়ে ফেলেন তবেই ঘটে যেতে পারে বিপদ। আবার আম খাওয়ার পর এমন কিছু খাবার আছে- যা খেলে স্বাস্থ্যের ওপর বাজে প্রভাব পড়তে পারে। তা হলে জেনে নেওয়া যাক  কোন খাবারগুলো আম খাওয়ার পরে ভুলেও খাওয়া যাবে না :

পানি : আম খাওয়ার পর পানি পান করলে অ্যাসিডিটির সমস্যা দেখা হতে পারে । এমনকি পেটে ব্যথা হওয়ার সম্ভাবনাও থাকে। তাই আম খাওয়ার সঙ্গে সঙ্গে পানি পান না করে কমপক্ষে আধ ঘণ্টা অপেক্ষা করুন। তারপর পানি পান করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, আমের হাইড্রেটিং ক্ষমতা ভালো হওয়ায়, এটি তৃষ্ণা মেটানোর জন্য যথেষ্ট। তাই আম বা যে কোনও ফল খাওয়ার পর তৃষ্ণা পেলে অন্তত ৩০ মিনিট পর পানি পান করবেন। উল্লেখ্য, অধিকাংশ ডায়েটিশিয়ানরা ফল এবং পানি খাওয়ার মধ্যে ৪০-৫০ মিনিট ব্যবধানের পরামর্শ দেন।

 

দই : আমের সঙ্গে ভুলেও কখনও দই খাবেন না। কারণ দই ও আম একসঙ্গে খেলে শরীরে এর বিপরীত প্রতিক্রিয়া ঘটতে  পারে। এর ফলে অ্যালার্জির সমস্যা বাড়তে পারে। আবার হজমের সমস্যাও দেখা দিতে পারে। শুধু তাই নয় পাকস্থলীতে বিষক্রিয়ার ফলে ডাইরিয়া হওয়ার সম্ভাবনা থাকতে পারে।

করলা : পুষ্টিগুণে সমৃদ্ধ করলা। তবে আম খাওয়ার পর কখনই করলা খাওয়া ঠিক না। তা না-হলে বমি পেতে পারে। অনেকে আছে যাদের বমির পাশাপাশি শ্বাসকষ্টও হতে পারে।

ঝাল ও মশলাযুক্ত খাবার : আম খাওয়ার পরে ঝাল বা মশলাদার খাবার খাবেন না। এর ফলেও আপনার বদহজমের সম্ভাবনা থেকে যায়। এমনকি অ্যালার্জিও হতে পারে।

সফট ড্রিঙ্কস : এয়ারেটেড বা সফট ড্রিঙ্কস স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। আম খাওয়ার পর এগুলো পান করলে সমস্যা বেড়ে যেতে পারে।

উল্লেখ্য, আম সফট ড্রিঙ্কসে প্রচুর পরিমাণে চিনি থাকায় রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে। ফলে রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পেতে পারে। যারা  মধুমেহর রোগী, তাঁদের সমস্যা বাড়বেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *